আসসালামু আলাইকুম।
Unity3D গেম ডেভলপমেন্ট টিউটোরিয়ালের ২য় পর্বে আমরা ক্যারেক্টার কন্ট্রোলার নিয়ে আলোচনা করব। গেমে আমরা যার ভূমিকায় অবতরন করব মূলত সেটাকেই ক্যারেক্টার(self) বলে। এই ক্যারেক্টারকে নিয়ন্ত্রণের প্রকিয়াই মূল ক্যারেক্টার কন্ট্রোলার। থ্রিডি গেমে এই ক্যারেক্টার কন্ট্রোলিং সিস্টেম দু ধরনের হয়ে থাকে।
ফাস্ট পার্সন সিস্টেমে মূলত গেমের ক্যামেরাটাই গেমের ক্যারেক্টারের ভূমিকা পালন করে। এখন যে গেমটা খেলছে মুখ্য ভূমিকা সেই পালন করছে। গেমারের নির্দেশ মোতাবেক কেবল ক্যামেরা ট্রান্সফর্ম হয় এ প্রক্রিয়ায়।
এই সিস্টেমে গেমার নিয়ন্ত্রণ করে তৃতীয় একজনকে। গেমারের ইনপুট মোতাবেক সে হাটে, দৌড়ায়, ঢিসুম দিয়ে কাত করে দেয় ভিলেনদের। এক্ষেত্রে ক্যামেরা স্মুথলি (বিভিন্ন সময় বিভিন্ন এঙ্গেল থেকে) ঐ তৃতীয় একজনকে ফলো করে মাত্র।
নিচের ভিডিও টিউটোরিয়ালে উপরক্ত দুটি বিষয়ের উপর বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি টিউটোরিয়ালটি নতুনদের জন্য কাজে লাগবে 🙂
টিউটোরিয়াল বুঝতে কোন সমস্যা হলে অবশ্যই আমাকে ফেসবুকে অথবা ভিএফএক্স ফোরামে জানাবেন।
আমি জাবেদ ভূঁইয়া। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 13 বছর 3 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 49 টি টিউন ও 192 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 5 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 1 টিউনারকে ফলো করি।
দারুন জিনিস নিয়ে লিখছেন।
নেটের স্পীড কম হবার কারনে ভিডিও দেখতে পারছিনা। তবে আরো কিছু পর্ব আসলে একসাথে সব সংগ্রহ করবো। চালিয়ে যান।