শুরু হয়ে গেল গেম ডেভেলপমেন্ট। একটু আপডেট করলাম == গেম ডেভেলপার হতে হলে আপনাকে যা যা হতে হবে

যারা আমার সহযোদ্ধা হতে আগ্রহী তাদেরকে বলছি প্রফেশনলি যদি গেম ডেভেলপমেন্ট শিখতে হয় তাহলে আপনাকে কি কি হতে হবে

গল্পকার==শিল্পী==আভিনেতা==মিউজিসিয়ান== প্রোগ্রামার== ফটোগ্রাফার== ভিডিও এডিটর== প্রডুসার== ডিজাইনার== গেমার==পাবলিশার== সৃজনশীল ।।

এবার আসুন জানি কিছু গেম ডেভেলপমেন্ট ইনজিন সম্পর্কে

গেইম ডেভেলপমেন্টঃ গেইম এর জন্য সর্বাধিক জনপ্রিয় হচ্ছে Autodesk 3ds Max. ম্যাক্স এর এমন কিছু ফীচার আছে যা তাকে গেম এর জগতে এক নম্বর করে রেখেছে। মোটামুটি ৭০% গেমই ম্যাক্সের সাহায্যে বানানো হয়। 3ds Max এর যুগান্তকারী পলিগনাল মডেলিং টুল এর জন্য ২০০৩ সালে এটি একটি World Gaming Award লাভ করে 3ds Max এর যাত্রা শুরু হয় ১৯৯১ সালে ম্যাক্স হেনরি এবং তার এক বন্ধুর প্রচেষ্টার মাধ্যমে।
এর পরেই আছে Maya. মায়া গেম এর জগতে ম্যাক্স এর চাইতে কোন অংশেই কম নয়। গেম এর জগতে মায়া ম্যাক্স প্রায় সমান ভাবে ব্যবহৃত হচছে। যেমন Call Of Duty, Prince of Persia, Devil May Cry ইত্যাদি সিরিজের গেমগুলি Maya তে বানানো হয়েছে। অপরদিকে Assassin’s Creed, Medal of Honor, Far Cry সিরিজের গেমগুলি 3ds Max এ বানানো হয়েছে। তারপর আছে Softimage এর নাম। এবং সর্বশেষ আসছে ফ্রী এবং জনপ্রিয় ওপেন সোর্স টুল Blender এর নাম।

এর সাথে সাথে গেম ইঞ্জিন হিসেবে জনপ্রিয় হল Call of Duty খ্যাত এবং একাধিক পুরস্কার প্রাপ্ত গেম ইঞ্জিন “Infinity Ward Engine” বা সংক্ষেপে “IW Engine“। তারপরের অবস্থানেই আছে Prince of Persia এর “Jade Engine“. এ্ররপরে আছে Devil May Cry (DMC) এর গেম ইঞ্জিন “MT Framework”

শুরু হয়ে গেল গেম ডেভেলপমেন্ট

আমরা গেম বানানোর কাজ শুরু করবো তিনটি ধাপে

ক. প্লানিং, গ্রুপ বানান  ও কাজ ভাগ করে নেয়া

খ. মুল গেম প্রোডাকশনের কাজ করা

গ. প্রোডাকশনের পরে ইডিট ও প্রকাশনা

ধাপ ক. প্লানিং, গ্রুপ বানান  ও কাজ ভাগ করে নেয়া

আমার পরিকল্পনা

আমি মুলত call of duty, FAR CRY , Medal of Honor, IGI টাইপের গেম এর জন্য প্লান করছি বা কাজ করছি।অর্থাৎ শতভাগ শুটিং গেম হবে।

এই প্রোজেক্ট সফল করার জন্য যারা যে কাজ ভালো পারেন বা পারবেন তারা সে কাজের দায়িত্ব নিবেন কারন এত বহু মাত্রিক কাজ একার পক্ষে করা সম্ভব না,তবে আশার কথা হল এই যে গেম প্রোজেক্ট নিয়ে আমি বেশ কয়ক বছর কাজ করছি এবং বেশ কিছু কাজ এর মাঝেই শেষ করেছি সময় পেলে শেয়ার করবো গেম এর কাজ সম্পর্কে আপডেট পাবার জন্য আমাদের গ্রুপ এ জয়েন্ট করতে পারেন ।

০১. গল্প নির্মান এবং চিত্রনাট্য

প্রথমে দরকার হবে একটি ভালো গল্গ নির্মাণ করা বা থিম সেট করা । মেইন থীমকে ভিত্তি করে প্রধান গল্প এবং চিত্রনাট্য নির্মান করা হয়। এখান থেকেই মূলত একটি গেম যাত্রা শুরু হয়। গেমা এর গল্প যতবেশি শক্তিশালী এবং প্রাণবন্ত হবে গেমটি ততই উত্তেজনামুলক এবং আকর্ষনীয় হবে। যার ফলে তা গেমারকে চুম্বকের মত আকর্ষন করে এবং গেমটি বারবার খেলতে বাধ্য করায়। গল্প সাধারনত এমন একটি মাত্রায় রাখা হয় যার ফলে গল্পের মাঝে কিছু কিছু টুইস্ট থাকে যেগুলো দর্শককে কিছুটা সময় ভেবে ভেবে সমাধান করতে হয়। এছাড়াও গল্পের ফ্লো এবং ট্রানজিশন যদি সঠিক মাত্রার হয় তবে গেম নির্মাণের পরবর্তী ধাপগুলিও সফল হবে।

এখন বলেন কার কাছে ভালো গল্গ আছে? অবশ্যই বাংলাদেশ ভিত্তিক।

০২. স্টোরিবোর্ডিং

এই বোর্ড যারা কাজ করবেন তাদের কাজ হল গল্প গুল যাচাই বাছাই করা ও গেম এর জন্য উপযুক্ত করে তোলা। গেম গল্প সাধারনত কাগজে কলমে লেখা হয়। যার ফলে এটির কোন ভিজ্যুয়াল মুড থাকে না। তাই গল্পের প্রতিটি স্টেপ ফাইনাল মুভি স্ক্রিনে কেমন দেখাবে এটি নির্ধারন করার জন্য কাগজে কলমে থাম্বনেইল স্কেচ করার মাধ্যমে গল্পের প্রধান প্রধান অংশ বা এক্সট্রিম পার্টগুলি চিত্র এঁকে এঁকে স্টোরিবোর্ডিং করা হয়।

০৩. ক্যারেক্টার এবং কনসেপ্ট ডিজাইন

এরপরের ধাপটি হল গল্পের প্রধান প্রধান চরিত্র এবং এনভায়রনমেন্ট এর কনসেপচুয়ালাইজেশন করা হয়। যেটা দেখে দেখে পরবর্তীতে থ্রিডি মডেরলাররা ক্যারেক্টার এর থ্রিডি ভার্সন মডেল করতে পারবে। পাশাপাশি এনভায়রনমেন্ট আর্টিস্টরাও তাদের কাজ এই কনসেপ্ট ডিজাইন এর উপর ভিত্তি করে করতে পারবে।

সবার মতামত চাই

০৫. প্রিভিজ্যুয়ালাইজেশন/এনিমেটিকস

প্রিভিজ্যুয়ালাইজেশন বা এনিমেটিকসকে বলা হয় স্টোরিবোর্ডিং এর ভিডিও ভার্সন। অর্থাত স্টোরিবোর্ডিং এ কেবল থাম্বনেইল স্কেচ ড্রয়িং ব্যবহার করা হয়, কিন্তু প্রিভিজ বা এনিমেটিকস এ খুব রাফ বা বেসিক লেভেলের থ্রিডি জিওমেট্রি ব্যবহার করে লো লেভেল এনিমেশন বানানো হয়।যা পরবর্তীতে গেম এ নিয়া আসা হয়।

০৬. ভয়েস রেকর্ডিং

এই ধাপে গেম সকল চরিত্রের ভয়েস রেকর্ড করা হয়। যেগুলোর উপর ভিত্তি করে পরবর্তীতে ক্যারেক্টার এনিমেটররা এনিমেট করতে পারবে ও মিশন সেট করা হবে ।

০৭. প্রোজেক্ট এবং এসেট ম্যানেজমেন্ট সেটাপ

এই পর্যায়ে সাধারনত একটি প্রজেক্টের জন্য কি কি নিয়ম কানুন থাকবে এবং কিভাবে সকল এসেট ম্যানেজ করা হবে তা নির্ধারন করা হয়।কোন লেভের পর কোন লেভেল আসবে কোন মিশন এর পর কোন মিশন আসবে ইত্যাদি।

আরও অনেক কিছু আছে সময় করে বলতে হবে। আজ এই পর্যন্ত

এখন বলেন কে কোন বিষয় নিয়ে কাজ করতে আগ্রহী। যার যে বিষয় গুল ভালো লাগে বা ভালো পারেন বা পারবেন আমাকে জানান। যারা সফল ভাবে আমার সাথে লেগে থাকবেন শুধু তারাই যোগাযোগ করুন। আমি নিজেই আপনাদের বেশ কিছু এর দরকারি প্লাগিন ও সফটওয়্যার দিব যা আমার নগদ ডলারে কেনা।

বাকিটা পরের টিউনে বলছি। সারা রাত কাজ করলাম এখন ঘুমতে যাওয়া দরকার । কারন আমি জানি এখন অনেক কিছু বলা দরকার।

আমার ইমেইল ঠিকানা  [email protected] ===[email protected]

আমাদের গ্রুপ পেজ  https://www.facebook.com/groups/yottabd/

আমাদের ফ্যান পেজ  https://www.facebook.com/YOTTABANGLADESH

ফেসবুকে আমি https://www.facebook.com/hasan338822

Level 3

আমি Juwel Hasan। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 14 বছর 1 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 13 টি টিউন ও 124 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 2 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।

ডিজিটালাইজিং বাংলাদেশ


টিউনস


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

Level 2

আপনার প্রথম পোস্ট এ ক্রা আমার কমেন্ট তো আপনি ডিলিট করে দিলেন
তাতে কোন সমস্যা নাই

কমপক্ষে আপনি তো জানেন আপনি যে গেম ইঙ্গিন ব্যবহার করছেন
এটা DirectX9 এর মাঝেই সীমাবদ্ধ আর এটার নতুন কোন
আপডেট আর ছাড়া হবে না
তাছাড়া এই ইঙ্গিন এ মডেল গুলা নির্দিষ্ট পলিগনের হতে হবে +
গেম ম্যপিং এ অ আছে সীমাবদ্ধতা
অযথা কেন নিজে এবং আপরের সময় নষ্ট করছেন
আমি ইঙ্গিন টি চার বছর আগে কিনি এবং এর
প্রচুর এস্যেট আমার কাছে আছে।

কিছু করতে চাইলে Unity3D ইঙ্গিন ব্যবহার
করেন

    @G2:
    আপনার জন্য আমি কিছু স্ক্রিন সরট উপডেট করলাম দেখেন তার পর বললেন ।
    আমি DirectX11 এ কাজ করছি শুধু টিউন করার জন্য সংক্ষেপে ২টা ছবি দেখে এভাবে না বললেও পারতেন।
    কিছু করতে দিন ,ভুলে জাবেন না শেখার কোন শেষ নাই ।

      Level 2

      @আগুন্তুক:

      ভাই আপনি আমাকে ভুল বুঝেছেন

      আমার মন্তব্য টা ও এক ধরণের সাপোর্ট

      মুলত আমার বলার উদ্দেশ্য ছিল , আপনি যেহেতু গেম বানাতেই চাচ্ছেন বানান
      তবে ভালো একটি ইঙ্গিন ব্যবহার কেরে , যাতে কমপক্ষে Cross Platform
      এ গেম টি রিলিস দিতে পারেন ।

      তাছাড়া এই ভাবে ড্রাগ এন্ড ড্রপ কয়দিন ,আমার ব্যক্তিগত এন্সপিরিএন্স মনের মত ফিচার
      দিতে পারবেন না আনেক ক্ষেত্রেই ।

      আপনার জন্য সুভ কামনা রইল

valo laglo kinto bai desin korar jonno softwar download link koi bai

wait and watch bro………..

ভাই আমি আপনাকে আমার আইডিয়ার কথা কিন্তু মেইল করে বলেছিলাম। আর তাছাড়া গেমার আর ফটোগ্রাফার হিসেবও কিন্তু আমি মোটামুটি খারাপ না। তবে গল্পের ব্যাপারে যথেষ্ট স্কিল আছে বলে আমি মনে করি। তবুও আমি হচ্ছি কলেজের স্টুডেন্ট। একজন কলেজের স্টুডেন্ট হিসেবে পড়ালেখার পাশাপাশি আপনাকে কতটুকু সময় দেওয়া যাবে সেটা আপনি নিশ্চয়ই বুঝতে পারছেন। এখন আপনি যদি আমাকে টিমে রাখতে চান তাহলে আমাকে ইমেইল করতে পারেন [email protected] এ। তবে আমি আপনাদের টিমে যোগদান না করতে পারলেও আপনাদের পাশে আছি এবং আশা করি ভবিষ্যতেও থাকতে পারব।

গেম ডেভলপমেন্ট সম্পর্কে আপনার ধারনাই ভাসা ভাসা মনে হচ্ছে।
প্রথম , 3ds Max, Maya এদুটোর কোনটাই কেম ইঞ্জিন নয় । Maya & Max are used in the pipeline of game development but not as a game engine 🙂
দ্বিতীয়ত , Devil May Cry তৈরী করা হয়েছে Cry engine ব্যবহার করে। এছাড়া অন্যান্য যে গেমগুলোর কথা বলেছেন সেগুলোর কোনটাই Maya বা Max এ তৈরী নয়। বড়জোর গেমের মডেল ,এনিমেশন এবং থ্রিডি অবজেক্ট গুলো Maya বা Max এ তৈরী করা হয়ে থাকতে পারে।
আপনার জ্ঞাতার্থে জানাচ্ছি গেমের মডেল তৈরীর সফটওয়্যার আর গেম ইঞ্জিন এক জিনিস নয় ।

তৃতীয়ত , আপনি ধরাপ করি Maya,Max , Blender কে গেম ইঞ্জিন বানিয়ে আবার শীর্ষেও বসিয়ে দিয়েছেন অথচ Unity 3D, Unreal Engine, Cry engine এর মত বিখ্যাত গেম ইঞ্জিনের কথা ‘স্পিকটি নট’ :p

চতুর্থত , আপনি বলেছেন , ‘আমি নিজেই আপনাদের বেশ কিছু এর দরকারি প্লাগিন ও সফটওয়্যার দিব যা আমার নগদ ডলারে কেনা।’। এখানে আমার প্রশ্ন আপনি কি মাল্টি ইউজার লাইসেন্স কিনেছেন না রিটেইল ভার্সন যে আপনার কেনা লাইসেন্স অন্যরা ব্যবহার করতে পারবে।

সর্বশেষ , এধরনের উদ্যোগকে সবসময় স্বাগত জানাই। এগিয়ে যান। সময় নিয়ে শিখুন। নিজে নিজেই দু একটা ছোটখাট প্রজেক্ট বানান তারপর নাহয় টিমওয়ার্কে হস্ত্ক্ষেপ 🙂

    @জাবেদ ভূঁইয়া:
    ভাই ধন্যবাদ কমেন্ট এর জন্য

    আপনি হয়ত খেয়াল করেনি যে আমি এখানে কোন গেম ইঙ্গিন এর কথা শেয়ার করিনি । আমি এখনে গেম এর কিছু টুলস এর কথা বলছি , টুলস আর ইঞ্জিন এক নয়। আমি গেম ইঙ্গিন নিয়ে পরে টিউন করবো ।

    আমি জেসব প্লাগিন বা সফটওয়্যার দেয়ার কথা বলছি সেগুল সব এ শেয়ের ওয়্যার তাই আমি আমার টিম এর মধে এগুলো শেয়ের করে কাজ করতে পারি ।

    আমি চাচ্ছি সবাইকে আগে আম্নুসিক ভাবে প্রস্তুত করতে কারন এই প্রোজেক্ট অনেক বড় প্রোজেক্ট ,এখেন ইমশন দিয়ে কাজ হবে না

      @আগুন্তুক: শেয়ায়ওয়্যার সম্পর্কে আপনার ধারনা টোটালি ভুল। শেয়ারওয়্যার মানে এই নয়যে একজন কিনলে সেটা সে সবারসাথে শেয়ার করতে পারবে :p
      শেয়ারওয়্যার বলতে মূলত ঐসকল সফটওয়্যারকে বোঝায় যেগুলে কেনার আগে উক্ত কোম্পানি ১০,২০ বা ৩০দিনের জন্য ট্রায়াল ব্যবহার করতে দেয়।
      একইভাবে অধিকাংশ ফিচার অফ করে ফ্রি ডেমো সফটও শেয়ারওয়্যার এর পর্যায়ে পড়ে।

      আসল কথা হচ্ছে , কিনে অন্যকে ফ্রি দিতে চাইলে আপনাকে অবশ্যই রিটেলার কপি অথবা মাল্টিইউজার লাইসেন্স কিনতে হবে। নয়তো আপনার লাইসেন্সটাই অটো বাতিল হয়ে যাবে।

        @জাবেদ ভূঁইয়া:
        হতে পারে
        জানানর জন্য ধন্যবাদ
        আপনি আমাকে মেইল দিয়েন

    Level 0

    @জাবেদ ভূঁইয়া: সবচেয়ে বড় কথা এখানে কোডিং নিয়ে কোন আলোচনাই হয়নি।আমি যতটুকু বুঝতে পারছি আপনি কিছু থ্রিডি মডেলিং ও টেক্সটচার রেন্ডারিং করতে পারেন… গেম ডেভ এর সবচেয়ে বড় জিনিস হচ্ছে লজিক, যেটার অভাবে লিবারেশন ৭১ এখনো ফুল গেম রিলিজ দিতে পারছে না। আর আপনি কিভাবে কি ?? আপনি জেধরনের গেম বানাবেন তাতে নিম্নে ১০০ প্রোগ্রামার লাগবে।

চরম পোষ্ট ভাই। ইনশাল্লাহ বাংলাদেশও একদিন গেম ডেভেলপমেন্টের শীর্ষে যাবে

    @ব্লগার মারুফ:
    ধন্যবাদ ভাই,পাশে থাকেন

thanks carry on

গল্প নির্মাণ চিত্রনাট্য এবং স্টোরিবোর্ডিং নিয়ে কাজ করতে চেষ্টা করব। 🙂 তবে ফেসবুক ভিত্তিক হলে প্রবলেম হয়ে যাবে :/

    @জাওয়াদ:
    ধন্যবাদ ভাই
    আপনার কাছে ভালো শুটিং গেম এর গল্প থাকলে শেয়ার করুন । চিত্রনাট্য এবং স্টোরিবোর্ডিং টাও আপনাদের ই করতে হবে
    তাই স্বাগতম আপনাকেও

      @আগুন্তুক: দেখি মাথায় শুটিং আছে কিন্তু কোন শহরকে নিয়ে করা যায় সেটা বুঝতে পারছি না। আর আলাপ আলোচনার জন্য ফোরাম বা ডিসকাশন বোর্ড আছে?

      আর হ্যাঁ আমি রেকর্ডি এও থাকতে চেষ্টা করব 😀

ভাই আমি কিন্ত গ্রাফিক্স ডিজাইন করতে রাজি আছি।

vai send me mail….with fb & ph number

Level New

ভাই ভয়েস রেকর্ডিং এর কাজে সাহায্য করতে পারি। আমি আবৃত্তি ও অভিনয় করি।
ধন্যবাদ।

    @Razu:
    আপনাদের কেইত খুচ্ছি
    ভাই আপনি আমাকে ইমেল করেন।

আমার ইচ্ছা ছিল আপনাদের সাথে থাকার ! কিন্তু হায় , আমি তো তেমন কিছুই পারি না ! 🙁 ;(

    @Ashikur Rahman Tomal:
    তবুও থাকতে পারেন,
    শিখতে তেত কোন আসুবিধা নাই

aaaaaaaaaa

আমার শিখার ইচ্ছা আছে কিন্তু কি কি সফট লাগবে।