গত পর্বে আমরা SurfaceView ক্লাস এ Canvas Lock, Draw এবং Post এর ব্যবহার দেখেছিলাম। আজকের পর্বে আমরা OnTouchListener ব্যবহার করে surface এ বলের সাহায্যে Bitmaps আঁকব।
প্রথমেই Ourview ক্লাসের অবজেক্ট v কে onCreate মেথডের ভিতরে OnTouchListener দ্বারা সেট করে দিব। এরর প্রদর্শন করলে set OnTouchListener এ হভার করলে এর অপশনগুলো থেকে MainActivity ক্লাস এ OnTouchListener implements করে দিব। MainActivity ক্লাস এ এরর প্রদর্শন করলে add unimplemented methods দ্বারা onTouch মেথড সেট করে দিব।
package com.nayeem.android14; import android.os.Bundle; import android.app.Activity; import android.content.Context; import android.graphics.Bitmap; import android.graphics.BitmapFactory; import android.graphics.Canvas; import android.view.Menu; import android.view.MotionEvent; import android.view.SurfaceHolder; import android.view.SurfaceView; import android.view.View; import android.view.View.OnTouchListener; public class MainActivity extends Activity implements OnTouchListener { Ourview v; Bitmap ball; float x,y; @Override protected void onCreate(Bundle savedInstanceState) { super.onCreate(savedInstanceState); setContentView(R.layout.activity_main); v = new Ourview(this); v.setOnTouchListener(this); ball = BitmapFactory.decodeResource(getResources(), R.drawable.rball); x=y=0; setContentView(v); } @Override protected void onPause() { // TODO Auto-generated method stub super.onPause(); v.pause(); } @Override protected void onResume() { super.onResume(); v.Resume(); } @Override public boolean onTouch(View arg0, MotionEvent touch) { x= touch.getX(); y= touch.getY(); return false; } public class Ourview extends SurfaceView implements Runnable { Thread ourThread= null; SurfaceHolder holder; boolean value1 = false; public Ourview(Context context) { super(context); holder = getHolder(); } @Override public void run() { while (value1== true) { if(!holder.getSurface().isValid()) { continue; } Canvas c = holder.lockCanvas(); c.drawARGB(255, 255, 255, 255); c.drawBitmap(ball, x, y, null); holder.unlockCanvasAndPost(c); } } public void pause() { value1= false; while(true) { try { ourThread.join(); } catch (InterruptedException e) { e.printStackTrace(); } break; } ourThread = null; } public void Resume() { value1= true; ourThread = new Thread(this); ourThread.start(); } } }
তারপর Bitmap দিয়ে ball ডিক্লিয়ার করে দেই এবং float এর value হিসেবে x, y কেও ডিক্লিয়ার করে দেই। onCreate মেথডের ভিতরে ball এর জন্য ball = BitmapFactory.decodeResource(getResources(), R.drawable.rball); এভাবে ডিক্লিয়ার করে দেই। x, y এর মান initially 0 করে দেই।তারপর run মেথডের ভিতরে lockCanvas এবং unlockCanvasAndPost এর মাঝে Bitmap আঁকার জন্য c.drawBitmap(ball, x, y, null); এভাবে ডিক্লিয়ার করে দেই।
তারপর আমরা onTouch মেথড কে সেট করব।অ্যাপটি রান করার পর যে পজিশানে ক্লিক করা হবে সেই পজিশানে যাওয়ার জন্য x ও y value দুটিকে x= touch.getX(); y= touch.getY(); এভাবে সেট করে দেই। এখন অ্যাপটি রান করলে অ্যাপ এর স্ক্রিনএ যে পজিশানে ক্লিক করা হবে সেই পজিশানে বলটি শো করবে।
এই ছিল আজকের OnTouchListener ব্যবহার করে surface এ Bitmaps আঁকা
এন্ড্রয়েড ডেভেলপমেন্ট এর সর্বশেষ পর্ব সম্পর্কে নোটিফিকেশান পেতে লাইক করুন ফেসবুকের এই পেইজে এ।
আমি নাঈম হায়দার ঋদ্ধি। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 12 বছর 1 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 76 টি টিউন ও 44 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 6 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।
Computer ও Programming পছন্দ, আমার youtube channel https://www.youtube.com/channel/UCYKbAf2kXLgKav30hd3zDPQ . আমার ফেসবুক প্রোফাইল https://www.facebook.com/nayeem.riddhi
সাহায্য চাই!!!!! সাহায্য চাই!!!!! সাহায্য চাই!!!!!
ভাই হটাত করে আমার মোবাইল এ GPS DOWNLOAD চায় DOWNLOAD দিলে ,সেইটা আপনাআপনি চালু হোয়,আমি মোবাইল সেট ফরম্যাট দিছি কিন্তু তারপরও ঠিক হয় ণাঈ, আমি এখন কি কোড়বো???
দয়া কোরে কোন ভাই আইটা সমাধান কোরে ডীবেণ…।আমি অনেক চিন্তায় আছী।