সি++ এবং অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং কোর্সের এই পর্বে হুয়াইল লুপে ব্রেক এবং কোনটিনিউ এর ব্যবহার তা নিয়ে সাজানো হয়েছে।সি++ এর এটি একটি গুরুত্তপূর্ণ অংশ। বিশেষ করে ভাল ডেভেলপার কিম্বা গেম ডেভেলপার হতে চাইলে অবশ্যই ফাংশন সমপরকে ভাল ধারণা থাকতে হবে।তাই এটা সম্পর্কে পরিষ্কার ধারণা রাখা খুবই জরুরি। এই পর্বে সি++ এ এর ব্যবহার কতটুকু সেটা কিছু উদাহরণ এর মাধ্যমে দেখানোর চেষ্টা করেছি।
প্রত্যেকটা পার্ট সহজ ভাবে আলোচনা করার চেষ্টা করেছি বিশেষ করে লুপ এর ব্যবহার কারন লুপ ব্যবহার করে আমরা কোড একবার লিখে সেটাকেই বারবার রান করাতে পারি যেটা আমাদের কোডকে আরও ছোট এবং সহজ করে ফেলে। আর লুপে ব্রেক এবং কোনটিনিউ ব্যবহারের মাধ্যমে আমাদের প্রগ্রামকে যেকোনো সময় ব্রেক করাতে পারি এবং যেকোনো সময় এতাকে আবার চালাতে পারি। আসা করি বুঝতে সমস্যা হবেনা। আর একটা বিষয় মনে রাখতে হবে সি++ এ ভাল হতে হলে অনেক বেশি বেশি প্র্যাকটিস করতে হবে। প্রত্যেকটা প্রোগ্রাম বারবার টেস্ট করতে হবে কি কি ভুল হচ্ছে সে গুলো ঠিক করার জন্যে। তাছাড়া পারদর্শী হওয়া খুব কঠিন হবে।
এই পর্বটি বুঝতে সমস্যা হলে প্রথম পর্বটি দেখে নিতে পারেন। সেই সাথে টিউমেন্ট করেও জানাতে পারেন। কোন সমস্যা হলে আমি সেটা পরবর্তী তিউতরিয়ালে আলছনা করে সমস্যা সমাধান দিয়ে দেব। আর অবসস্যই টিউমেন্ট করবেন টিউটোরিয়াল গুলো বুঝতে পারছেন কিনা সেটা ক্লিয়ার হওয়া যাবে।
সৌজন্যে ঃ টেক শিক্ষা
ফেসবুকে আমি ঃ Mustakim Billah Hemel
আমি মুসতাকিম বিল্লাহ। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 11 বছর 9 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 68 টি টিউন ও 41 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 1 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।