গেমিং দুনিয়া যে কতটা পরিবর্তনশীল, তা আমরা জানি। গেমিং দুনিয়ায় প্রতিদিন নতুন নতুন প্রযুক্তির আবির্ভাব হচ্ছে। এক দশক আগেও যেখানে Graphics আর সামান্য Animation নিয়ে গেমিং ছিল সীমাবদ্ধ, সেখানে আজ AI নিয়ে গেমিং-এর অভিজ্ঞতা এমন এক পর্যায়ে এসেছে, যা শুধু কল্পনা নয়, বাস্তবের কাছাকাছি বলে মনে হয়। AI-Generated Content এর ব্যবহার থেকে শুরু করে, NVIDIA আমাদেরকে নিয়ে যাচ্ছে এমন এক ভবিষ্যতের পথে যেখানে গেমিং শুধু আনন্দের মাধ্যম নয়, বরং একটা পূর্ণাঙ্গ ভার্চুয়াল বাস্তবতা।
NVIDIA-এর CEO Jensen Huang সম্প্রতি এমন কিছু পরিকল্পনার কথা জানিয়েছেন, যা সত্যিই গেমিং দুনিয়ার ধারণাকে বদলে দিতে পারে। NVIDIA-এর CEO, Jensen Huang, ইঙ্গিত দিয়েছেন যে ভবিষ্যতের গেমগুলোতে Texture এবং Object তৈরি থেকে শুরু করে পুরো গেমটাই Relatime AI এর মাধ্যমে পরিচালিত হতে পারে। AI নিয়ে NVIDIA-এর এমন উচ্চাকাঙ্ক্ষা থেকে বোঝা যাচ্ছে যে, NVIDIA শুধুমাত্র গেমিং ব্র্যান্ড নয়, বরং NVIDIA এক নতুন যুগের স্রষ্টা হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে চাইছে।
আসুন আমরা ধীরে ধীরে সেই ভবিষ্যৎ প্রযুক্তির গল্পে প্রবেশ করি।
গেমিং তো শুধু একটা মজার ব্যাপার, একটা বিনোদনের মাধ্যম হিসেবে পরিচিত, তাই না? কিন্তু Machine Learning আসার পর এটি আর শুধু বিনোদন হিসেবে সীমাবদ্ধ নেই। Machine Learning এখন PC Market-এর প্রাণশক্তি। এই প্রযুক্তি একদিকে যেমন Productivity বাড়াচ্ছে, তেমনি Artistic Talent-এর নতুন নতুন দ্বার উন্মোচন করছে। অনেকেই হয়তো ভাবেন, শুধু মেধাবী বা অভিজ্ঞ লোকেরাই Artistic কাজ করতে পারে। তবে, AI প্রযুক্তির অগ্রগতি এখন এমন পর্যায়ে এসেছে যেখানে আমরা শুধু কিছু সাধারণ Sketch-এর মাধ্যমেই বাস্তব Artworks তৈরি করতে পারি। আর এটা সম্ভব হচ্ছে সেই বিশেষ ধরনের Complex AI Models-এর কারণে, যা শত শত Graphics Cards-এর মাধ্যমে ট্রেইন (Train) করিয়ে গড়ে উঠেছে এবং কয়েক গিগাবাইট Data-র মধ্যে সংরক্ষণ করা যায়।
আজ আমরা Text-Based Large Language Models গুলো Graphics Card-এ চালাতে পারি। Text-To-Image Generation-এ প্রচুর উন্নতি হয়েছে; এখন আমরা কিছু ওয়ার্ড এর বর্ণনার মাধ্যমে সুন্দর ছবি তৈরি করতে পারি। তবে Image-To-Video মডেলগুলো এখনও এমন পর্যায়ে পৌঁছেনি যেখানে বড় ভিডিও তৈরি সম্ভব। তবে AI Accelerators-এর Cluster ব্যবহার করলে কিছু সর্ট ল্যান্থ এর স্বল্প দৈর্ঘ্যের Clips তৈরি করা সম্ভব, যা বর্তমান AI এর লিমিটেশনকে কিছুটা হলেও অতিক্রম করেছে।
অনেক গেমারই পুরনো গেমগুলোর নস্টালজিয়া নিয়ে বেঁচে থাকেন। সেই ক্লাসিক গেমগুলোতে অনেক স্মৃতি, অনেক অনুভূতি মিশে থাকে। NVIDIA RTX Remix এর মাধ্যমে সেই পুরনো গেমগুলোকে নতুনভাবে দেখতে পাওয়া সম্ভব। এই RTX Remix হলো NVIDIA-এর নতুন Technology যা Modders এবং Gamers-দের পুরনো Titles-গুলোকে নতুনভাবে Remaster করার সুযোগ দেয়। RTX Remix পুরনো গেমগুলোর Render-কে NVIDIA Tools-এর সাথে সংযুক্ত করে, যাতে Texture Resolution, Object Meshes এবং Lighting উন্নত হয়। এবং এর সাথে আরও Technologies, যেমন Ray Tracing এবং Path Tracing যোগ করার মাধ্যমে গেমগুলোতে নতুনত্ব যোগ করে।
এটি পুরোপুরি Real-Time এ কাজ করে না, তবে বিশেষ একটি Mod হিসেবে কাজ করে। এটি ব্যবহারের জন্য প্রথমে RTX Remix Software ডাউনলোড করতে হয় এবং নির্দিষ্ট Libraries তৈরি করতে হয়। এরপর এটি Mod হিসেবে ব্যবহার করা সম্ভব, যা পুরনো গেমগুলোর অভিজ্ঞতাকে এক নতুন মাত্রায় নিয়ে যায়।
Jensen Huang-এর দৃষ্টিভঙ্গি অনুযায়ী, ভবিষ্যতের গেমিং এমন এক অবস্থায় পৌঁছাবে যেখানে AI-Generated Texture এবং Object Real-Time এ তৈরি হবে। এই ধারনাটি মূলত RTX Remix-এর মত হলেও একে আরও উন্নত এবং স্বয়ংক্রিয় বলা যেতে পারে, কারণ এটি গেমারদের কোনো ইনভলভমেন্ট ছাড়াই সরাসরি কাজ করবে।
গেমিং জগতে AI-এর প্রভাব বর্তমান প্রযুক্তির চেয়ে অনেক গভীরে পৌঁছে গেছে। আমরা ইতিমধ্যেই AI প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন ক্ষেত্র, যেমন DLSS এবং ACE এর উদ্ভাবন দেখতে পাচ্ছি।
একজন ভক্ত বা নতুন আগ্রহী হিসেবে হয়তো আপনার মনে হতে পারে, “এই Multimodality AI-গুলো কি শুধু Frames তৈরি করতেই কাজ করে?”
কিছু দিন আগে একটি ইন্টারভিউতে Jensen Huang এই প্রশ্নের উত্তরে ব্যাখ্যা করেন যে,
"AI For Gaming-এ আমরা ইতিমধ্যেই Neural Graphics তৈরি করছি এবং কিছু Input Pixels-এর মাধ্যমে Pixels তৈরি করতে পারি। শুধু তাই নয়, Frames-এর মধ্যে Frames তৈরি করতে পারি, যা Interpolation নয়, বরং Generation। ”
এর অর্থ হলো, ভবিষ্যতে আমরা শুধুমাত্র Textures বা Objects তৈরিই নয়, বরং পুরো গেমিং জগতটাকে AI এর মাধ্যমে তৈরি করতে পারব। এমনকি AI ব্যবহার করে গেমের মধ্যে Characters তৈরির কথাও উল্লেখ করেছেন তিনি।
ধরুন, একটি Group-এ ছয়জন মানুষের মধ্যে দুজন Real এবং বাকিরা AI-Generated Characters হতে পারে, যারা Long-Term ব্যবহার করা সম্ভব। এমনকি, গেমের মধ্যে AI থাকার পাশাপাশি, PC-ও হয়ে উঠবে AI। NVIDIA-এর G-Assist সেইসব PC গেমারদের জন্য এক ধরনের AI Assistant হিসেবে কাজ করবে, যারা গেম খেলতে চান আরও সহজভাবে।
GeForce এখন বিশ্বের সবচেয়ে বড় Gaming Brand হিসেবে প্রতিষ্ঠিত, এবং তারা আশা করছে AI-এর মাধ্যমে আরও ব্যাপক আকারে সম্প্রসারিত হবে। Huang জানান, “আমরা অপেক্ষায় আছি আরও বেশি মানুষকে এই প্রযুক্তি ব্যবহারের সুযোগ দেওয়ার জন্য। ”
এখনও পর্যন্ত NVIDIA-এর অন্যতম আকর্ষণীয় AI-Powered Technology হলো Nvidia ACE। এটি মূলত Digital Humans তৈরি করে যারা NPC হিসেবে গেমে ব্যবহৃত হয় এবং Generative AI ব্যবহার করে Gamers-দের সাথে কথা বলতে পারে। এটি গেমের অভিজ্ঞতাকে আরও বাস্তবসম্মত করে তোলে।
কল্পনা করুন, গেমের মধ্যে এমন একটি NPC রয়েছে, যে আপনার প্রশ্নের উত্তর দিতে বা আপনার সাথে কথোপকথনে যুক্ত হতে পারে—সম্পূর্ণই বাস্তব বলে মনে হয়। যদিও ACE খুবই সম্ভাবনাময় একটি প্রযুক্তি, কিন্তু বর্তমানে এটি শুধুমাত্র Demo-তে ব্যবহৃত হচ্ছে, কোনো পূর্ণাঙ্গ গেমে এটি এখনো অন্তর্ভুক্ত হয়নি।
এটা মনে রাখা খুবই গুরুত্বপূর্ণ যে AI-Generated Content কখনোই মানুষের সৃষ্টিশীলতার বিকল্প হতে পারে না। Jensen Huang-এর নেতৃত্বে NVIDIA বুঝতে পেরেছে যে AI প্রযুক্তি, গেমিং জগতে নতুন মাত্রা যোগ করতে পারে এবং Developers-দের জন্য নতুন ধরনের টুল হিসেবে কাজ করতে পারে। NVIDIA-এর AI যদি সঠিকভাবে ব্যবহার করা যায়, তাহলে এটি গেমিং অভিজ্ঞতাকে নতুন উচ্চতায় নিয়ে যেতে পারবে এবং গেমিং হবে আরও বেশি বাস্তবসম্মত, আরও বেশি প্রাণবন্ত।
NVIDIA AI প্রযুক্তির মাধ্যমে Texture এবং Object তৈরি থেকে শুরু করে পুরো গেমের পরিবেশ তৈরির ব্যাপারটি নতুন ধারায় গেমারদের জন্য তুলে ধরতে চায়।
একটি জিনিস পরিষ্কার, AI-Generated Texture, Object, এবং Character নিয়ে NVIDIA ভবিষ্যতে গেমিং জগতে এক নতুন বিপ্লবের সূচনা করতে যাচ্ছে।
-
টেকটিউনস টেকবুম
আমি টেকটিউনস টেকবুম। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 11 বছর 4 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 470 টি টিউন ও 0 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 3 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।